ইতালিতে বাড়ছে অভিবাসী মালিকানাধীন প্রতিষ্ঠান, আধিপত্য কাদের?

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, এপ্রিল ৯, ২০২৪

ইতালিতে অভিবাসীদের উদ্যোগে তৈরি ব্যবসায়প্রতিষ্ঠানের সংখ্যা ক্রমেই বাড়ছে। সম্প্রতি দেশটির চেম্বার অব কমার্সের আইটি কনসোর্টিয়ার্মের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

ইনফোকামেরে নামে ওই আইটি কনসোর্টিয়ামের প্রতিবেদনে বলা হয়েছে, অভিবাসীদের ব্যবসার খাত মূলত তাদের জাতীয়তার ওপর নির্ভর করে। ইতালিতে অভিবাসী মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ৩৪ শতাংশই রোমানীয় এবং চীনা নাগরিকদের দখলে।

প্রতিবেদনের তথ্যমতে, ইতালির ভিটারবো, তুরিন এবং ক্রেমোনা প্রদেশে রোমানীয় নাগরিকদের আধিক্য দেখা গেছে। চীনা নাগরিকদের বড় একটি অংশ ব্যবসা চালু করেছেন প্রাতো, ফার্মো এবং ফ্লোরেন্স শহরে।

রোমানীয় নাগরিকদের আধিপত্য বেশি দেখা যায় নির্মাণ খাতে। মরক্কান অভিবাসীরা বিভিন্ন দোকান পাট এবং পণ্যকেন্দ্রিক ব্যবসায় নিযুক্ত হয়ে থাকেন।

এ দুটি দেশের নাগরিকরা ইতালিতে পরিবহন সেবা, কমার্শিয়াল স্পেস ভাড়া দেওয়ার মতো ব্যবসার সঙ্গেও যুক্ত রয়েছেন।

অন্যদিকে, চীনা অভিবাসীদের মূলত উৎপাদন এবং বিনোদন খাতে সম্পৃক্ত হতে দেখা গেছে।

ইতালির শ্রম মন্ত্রণালয় নিয়ন্ত্রিত, অভিবাসী ব্যবসায়ী কর্মসূচি থেকে এসব তথ্য সংগ্রহ করেছে দুই প্রতিষ্ঠান ইনফোকামেরে এবং ইউনিয়ন কামেরে।

ইউনিয়ন কামেরের প্রধান আন্দ্রেয়া প্রিট বলেন, জনসংখ্যার পরিপ্রেক্ষিতে ইতালীয় অর্থনীতিতে বিদেশি ব্যবসায়ীদের অবদান প্রশংসাযোগ্য।

২০২৩ সালের শেষ পর্যন্ত ইতালীয় চেম্বার অব কমার্সে নিবন্ধিত বিদেশিদের ব্যবসাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল প্রায় ৬ লাখ ৬০ হাজার। এটি দেশটির মোট ব্যবসাপ্রতিষ্ঠানের প্রায় ১১ শতাংশ। এই সংখ্যা ২০২২ সালের তুলনায় দুই শতাংশ এবং ২০১৯ সালের বিপরীতে সাত শতাংশ বেশি।

২০২৩ জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে অভিবাসীরা ইটালিতে প্রায় ৬৪ হাজার ব্যবসাপ্রতিষ্ঠান খুলেছেন। একই সময়ে বন্ধ হওয়া ব্যবসার সংখ্যা প্রায় ৩৬ হাজার।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস