মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক গোলাম আরিফ টিপু আর নেই

প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২৪

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক গোলাম আরিফ টিপু মারা গেছেন।শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টা ২০ মিনিটে মারা যান তিনি। মৃত্যুকাল তার বয়স হয়েছিলো ৯৩ বছর।

গোলাম আরিফ টিপু বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রতিষ্ঠাতাদের একজন। তার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন তিনি , নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ছয় দিন আগে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন গোলাম আরিফ টিপু।

ভাষাসংগ্রামী গোলাম আরিফ টিপুর মরদেহ শুক্রবার সকালেই হাসপাতাল থেকে তার বেইলি রোডের বাসায় নেয়া হয়। পরে তার প্রতি নাগরিক শ্রদ্ধা নিবেদন করা হয়।

উল্লেখ্য, ১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন গোলাম আরিফ টিপু। তার বাবা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। ৯ ভাইবোনের মধ্যে টিপু দ্বিতীয়।

গোলাম আরিফ টিপু কালিয়াচর বিদ্যালয় থেকে ১৯৪৮ সালে মাধ্যমিক ও রাজশাহী কলেজ থেকে ১৯৫০ সালে উচ্চমাধ্যমিক পাস করেন। একই কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি আইনজীবী, মুক্তিযোদ্ধা ও ভাষা আন্দোলনের কর্মী ছিলেন।

ভাষা আন্দোলনে অবদান রাখায় ২০১৯ সালে তিনি রাষ্ট্রীয় একুশে পদকে ভূষিত ভূষিত হন।

গোলাম আরিফ ১৯৫৮ সালে একজন আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। বাংলাদেশের অন্যতম আলোচিত নিহার বানু হত্যা মামলায় তিনি বিবাদী পক্ষের আইনজীবী হিসেবে পরিচিতি লাভ করেন। তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।