আফগানিস্তানে ল্যান্ডমাইন বিস্ফোরণে ৯ শিশু নিহত

প্রকাশিত: ২:৪১ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২৪

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি বিস্ফোরণের ঘটনায় ৯ শিশু নিহত হয়েছে। এক প্রাদেশিক কর্মকর্তা সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন। কয়েক দশক ধরে চলা সংঘাতের কারণে দেশটিতে বিভিন্ন স্থানে এখনও ল্যান্ডমাইন রয়ে গেছে যা বেসামরিক নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ।

তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রাদেশিক প্রধান হামিদুল্লাহ নিসার বলেন, স্থানীয় সময় রোববার গজনি প্রদেশের গেরু জেলায় একদল ছেলে-মেয়ে খেলার সময় ল্যান্ডমাইন বিস্ফোরণ হয়।

হামিদুল্লাহ নিসার বলেন, ওই এলাকায় একটি অবিস্ফোরিত মাইন ছিল। ছোট শিশুরা সেখানে খেলার সময় এতে বিস্ফোরণ ঘটে। তিনি বলেন, দুর্ভাগ্যক্রমে ৯ শিশু নিহত হয়েছে। গাজনির পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে পাঁচ নারী এবং চার শিশু রয়েছে। এদের বয়স চার থেকে ১০ বছর।

১৯৭৯ সালের সোভিয়েত আগ্রাসন এবং পরবর্তী গৃহযুদ্ধে কয়েক দশক ধরে চলা সংঘাতের কারণে আফগানিস্তানে প্রচুর অবিস্ফোরিত মাইন, গ্রেনেড এবং মর্টার ঝুঁকিপূর্ণ অবস্থায় বিভিন্ন স্থানে রয়ে গেছে। এর খেসারত দিচ্ছে সাধারণ মানুষ, বাদ পড়ছে না শিশুরাও।

২০২১ সালে দেশটির নিয়ন্ত্রণ নেয় তালেবান সরকার। এরপর থেকেই সেখানে সহিংসতার ঘটনা নাটকীয়ভাবেই কিছুটা কমতে শুরু করেছে।

তবে অবিস্ফোরিত বোমা এবং মাইনের কারণে এখনও অনেক মানুষ প্রাণ হারাচ্ছে। আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেড ক্রস জানিয়েছে, এ ধরনের ঝুঁকিপূর্ণ অস্ত্রের প্রধান শিকার হচ্ছে শিশুরা। এদিকে রোববার হেরাত প্রদেশে অবিস্ফোরিত বোমার বিস্ফোরণে আরেক শিশু নিহত হয়েছে এবং আরও পাঁচজন আহত হয়েছে।