ঢাকা, ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শুরু চট্টগ্রাম টেস্ট, ঘুরে দাঁড়াতে পারবে টাইগাররা?

Bijoynagar

Desk

প্রকাশিত: ৯:৫৬ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

সিলেটে সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। হেরেছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে। আজ (শনিবার) থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াচ্ছে দ্বিতীয় ও শেষ টেস্ট। ম্যাচটি শুরু হবে সকাল দশটায়।

প্রথম টেস্ট হারের পর দেয়ালে পিঠ ঠেকে গেছে বাংলাদেশের। সিরিজ বাঁচাতে হলে এই টেস্ট জিততেই হবে। নাজমুল হোসেন শান্তর দল কি পারবে এত বড় হারের ধকল সামলে ঘুরে দাঁড়াতে?

ভারপ্রাপ্ত হেড কোচ নিক পোথাস অবশ্য বেশ আশাবাদী। ম্যাচের আগের দিন তিনি শিষ্যদের প্রতি আত্মবিশ্বাস রেখেই বলছিলেন, ‘তারা (ক্রিকেটাররা) ক্ষুধার্ত, তারা সত্যিই টেস্টে ভালো করতে চায়। সবসময়ই তারা ভালো করতে চায়।’

পোথাসের পরিষ্কার কথা, তার দল জিততে চায়। টাইগার কোচ বলেন, ‘আমরা অবশ্যই আবেগী দল নই। ড্রেসিংরুমও আবেগী নয়। ড্রেসিংরুম খুবই ভালো আছে। ছেলেরা আবেগ নিয়ন্ত্রণ করে রাখে। পরের ম্যাচে যে করেই হোক ছেলেরা জিততে চায়। এমনকি যেকোনো ম্যাচেই জিততে চায় ছেলেরা।’

আগের টেস্টে বাংলাদেশ দলের নাজেহাল হবার পেছনে অনভিজ্ঞতাকেই বড় কারণ মনে করছেন পোথাস। দ্বিতীয় টেস্টে অভিজ্ঞ সাকিব আল হাসান ফিরছেন। তাই পোথাসের আশা, দলে ভারসাম্য আসবে।

যেহেতু সাকিব আল হাসান দলে ফিরছেন, তাই কাউকে না কাউকে জায়গা ছাড়তেই হবে। তার মানে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ একাদশে পরিবর্তন নিশ্চিত।

যতদূর জানা গেছে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তুলনামূলক ব্যাটিং সহায় উইকেটের কথা মাথায় রেখে একজন পেসার কমানোর কথা ভাবা হচ্ছে। সিলেটে খেলা তিন পেসার শরিফুল ইসলাম, খালেদ আহমেদ ও নাহিদ রানার কাউকে বাইরে রাখার চিন্তা চলছে।

যেহেতু নাহিদ রানার বয়স কম। প্রচণ্ড গরমে তাকে পর পর ২ টেস্ট খেলানোর চেয়ে বিশ্রাম দিয়ে আগামীতে খেলানো যুক্তিযুক্ত। তাই ৩ পেসার ফর্মুলা থেকে সরে ২ পেসার নিয়ে দল সাজালে নাহিদ রানা বিশ্রামে যেতে পারেন।

যদিও কোচ পোথাস জানান, সকালে টেস্ট শুরুর আগে উইকেটের সর্বশেষ অবস্থা দেখেই তারা একাদশ চূড়ান্ত করবেন।

এই বিভাগের সর্বশেষ