চিকিৎসকদের জানালেন স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রী ভাতা বৃদ্ধির বিষয়ে ব্যবস্থা নেবেন বলেছেন

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৪

প্রধানমন্ত্রী আপনাদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল, এ কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ইন্টার্ন ও পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের বলেছেন, তিনি ফাইল গ্রহণ করে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেবেন।

ইন্টার্ন ও পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের উদ্দেশ্যে ডা. সামন্ত লাল সেন বলেছেন, আপনারা আন্দোলন না করে চিকিৎসা শিক্ষার কাজে মনোযোগ দিন। আমি বিশ্বাস করি, আমরা দ্রুততম সময়ে আপনাদের ভালো খবর দিতে পারবো।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দেশব্যাপী আন্দোলনরত ইন্টার্নি চিকিৎসকদের ভাতা বৃদ্ধির দাবির পরিপ্রেক্ষিতে অনুষ্ঠিত বিশেষ সভা শেষে মন্ত্রী এসব কথা বলেন।

ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, ইন্টার্ন চিকিৎসকরাই একটি হাসপাতালের প্রাণ। তারা খেয়ে না খেয়ে হাসপাতালের রোগীদের সেবা করেন। সিনিয়র চিকিৎসকরা রাউন্ড দিয়ে চলে গেলে এই ইন্টার্ন চিকিৎসকরাই রোগীদের দেখভাল করেন। কাজেই তাদের দাবিগুলোর যৌক্তিকতা বুঝে আমি নিজে ফাইল নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রী ফাইল গ্রহণ করেছেন। অতিদ্রুত দেশের ইন্টার্ন চিকিৎসকদের জন্য ভাতা বৃদ্ধির সুরাহা করতে উদ্যোগ নেবেন বলেছেন।

স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বিশেষ সভায় আন্দোলনের বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিব, মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি, অধ্যক্ষ, পরিচালকসহ পেশাজীবী চিকিৎসক নেতাদের সঙ্গে আলোচনা করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে দেশের ইন্টার্ন চিকিৎসকদের দেশব্যাপী কর্মবিরতির আন্দোলন স্থগিত করেছেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের নেতারা। অন্য নেতাদের অনুমতি সাপেক্ষে বিষয়টি নিশ্চিত করার ঘোষণা দেন মিটফোর্ড হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম।

সভায় ইন্টার্ন চিকিৎসক পরিষদের নেতারা তাদের ভাতা ১৫ হাজার থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা, প্রতিবছর এক হাজার টাকা করে ভাতা বৃদ্ধির ব্যবস্থা রাখা, হাসপাতালে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, চিকিৎসকদের ঝুঁকিভাতা রাখা, বকেয়া ভাতা পরিশোধসহ অন্যান্য দাবি তুলে ধরেন।