ইনস্টাগ্রামে অনলাইন থাকলেও যেভাবে অফলাইন দেখাবে

প্রকাশিত: ১১:০৮ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২৪

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের বিভিন্ন অপশনের মধ্যে অন্যতম হলো অনলাইনে অ্যাকটিভ থেকেও তা অফলাইন করার সুবিধা। এবার একউ সুবিধা মিলবে ইনস্টাগ্রামেও।

আপনি যদি ইনস্টাগ্রামে কাউকে এড়িয়ে চলতে চান বা শুধু কাজের দিকে মনোনিবেশ করতে চান ও বন্ধুদের শেয়ার করা মিমে বিরক্ত হতে না চান তাহলে ইনস্টাগ্রামের নতুন এই ফিচার চালু করুন।

ইনস্টাগ্রাম এখন ইউজারদেরকে অফলাইনেও উপস্থিত হতে দেয়। নতুন ফিচারটি আপনাকে গোপনীয়তা দিচ্ছে। অবাঞ্ছিত মেসেজ প্রতিরোধ করতে সাহায্য করে ও ইউজারদের তাদের অনলাইন উপস্থিতির নিয়ন্ত্রণ নিতে দেয়।

অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ইনস্টাগ্রামে অনলাইন স্ট্যাটাস কীভাবে লুকাবেন?

আপনি যদি আপনার ইনস্টাগ্রাম কার্যকলাপ ব্যক্তিগত রাখতে চান, তাহলে আপনার অনলাইন স্থিতি লুকানো একটি স্মার্ট কৌশল। এখানে অ্যান্ড্রোয়েড ও আইওএস ইউজারদের জন্য একটি সহজ নির্দেশিকা আছে-

প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপ খুলুন। এবার নিচের ডান কোণায় আপনার প্রোফাইল ছবি আলতো চাপুন। তারপর ‘মেসেজ অ্যান্ড স্টোরিজ রিপ্লাই’ এ ট্যাপ করুন।

‘হাউ ক্যান সি ইউ অনলাইন’ অপশনের মধ্যে আপনি ‘শো অ্যাক্টিভ স্ট্যাটাস’ দেখতে পাবেন। তখন তাতে স্ট্যাটাস বন্ধ করা যাবে।

মোবাইল ব্রাউজারে ইনস্টাগ্রামে সক্রিয় স্ট্যাটাস কীভাবে লুকাবেন?

আপনার মোবাইল ব্রাউজারে ইনস্টাগ্রাম অ্যাপ খুলুন। নিচে ডানদিকে প্রোফাইল আইকনে আলতো চাপুন। উপরের বামদিকে ‘গিয়ার’ আইকনে আলতো চাপুন।

একইভাবে ‘মেসেজ অ্যান্ড স্টোরিজ রিপ্লাই’ এ ট্যাপ করুন। এরপর ‘হু ক্যান সি ইউ অনলাইন’ অপশনের মধ্যে আপনি ‘শো অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ দেখতে পাবেন। ‘’সক্রিয় অবস্থা দেখান’ টগলটি বন্ধ করুন।

ল্যাপটপে কীভাবে স্ট্যাটাস বন্ধ করবেন?

আপনার ওয়েব ব্রাউজারে ইনস্টাগ্রাম খুলুন। উপরের ডানদিকে প্রোফাইল আইকনে ক্লিক করুন। ‘দেখুন আর্কাইভ’ এর পাশে ‘সেটিংস’ এ ক্লিক করুন।

‘নিরাপত্তা ও গোপনীয়তা’ নির্বাচন করুন। নিচে স্ক্রোল করুন। মেসেজ ও স্টোরি অ্যানসার নির্বাচন করুন।‘শো অ্যাক্টিভ স্ট্যাটাস’ এ ক্লিক করুন ও টগল বন্ধ করুন।

সূত্র: পকেট-লিন্ট