আব্দুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, জুন ১৩, ২০২২

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার। গত শনিবার সরকারি ছুটির দিনে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাঁকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ৪ জুলাই তাঁকে যোগ দিতে বলা হয়েছে।

আব্দুর রউফ তালুকদার বর্তমানে অর্থসচিব হিসেবে কর্মরত। তিনি বর্তমান গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হবেন। দুই দফায় ছয় বছর দায়িত্ব পালন করা ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুলাই।
তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানতে চাইলে নতুন নিয়োগ পাওয়া গভর্নর আব্দুর রউফ তালুকদার মুঠোফোনে বলেন, দোয়া করবেন। নতুন দায়িত্বে যোগ দেওয়ার পর কথা বলব।
আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব জেহাদ উদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তাঁকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ৪ জুলাই অথবা তাঁর যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য তাঁকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আব্দুর রউফ তালুকদার গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা বাংলাদেশ ব্যাংক থেকে গ্রহণ করবেন।

নতুন গভর্নর হিসেবে আলোচনায় অনেকেরই নাম ছিল। তাঁদের মধ্যে একজন হচ্ছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম। নতুন গভর্নরের প্রজ্ঞাপনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভালো খবর। আমি খুবই খুশি হয়েছি। এখন যৌথভাবে দেশের অর্থনীতির জন্য কাজ করব।

আব্দুর রউফ তালুকদারের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে এমবিএ করেছেন। এ ছাড়া যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।