নাপা সেবনের ১৫ মিনিটের মধ্যে রিঅ্যাকশন করা রহস্যজনক: ঔষুধ প্রশাসনের তদন্ত দল

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২২

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ঔষধের সিরাপ খেয়ে দুই শিশুর মৃত্যুর অভিযোগ উঠার পর তদন্ত শুরু করেছে ঔষুধ প্রশাসন অধিদপ্তর। রোববার দুপুরে উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামে মারা যাওয়া শিশুদের পরিবারের সদস্যদের সাথে কথা বলতে যায় ছয় সদস্যের তদন্তকারী দলটি।
এসময় তদন্ত কমিটির নেতৃত্বে ছিলেন ঔষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আকিব হোসেন। তার সাথে ছিলেন অধিদপ্তরের আরও ৫জন কর্মকর্তা। এরমধ্যে দুজন উপ-পরিচালক ও দুজন সহকারী পরিচালক এবং একজন পরিদর্শক আছেন।
দলটি দুই শিশুর মা লিমা বেগম, চাচা উজ্জল মিয়া ও দাদি লিলুফা বেগমের সাথে কথা বলে সাক্ষ্য নেন।
সাক্ষ্যগ্রহণ শেষে ঔষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আকিব হোসেন সাংবাদিকদের বলেন, ‘যে সিরাপটি নিয়ে অভিযোগ উঠেছে তার নমুনা সংগ্রহ করা হয়েছে, সেটি পরীক্ষার জন্য ইতিমধ্যে ঢাকায় পাঠানো হয়েছে। তা পরীক্ষা করে দেখা হচ্ছে।’
তিনি বলেন, ‘দুই শিশুর পরিবারের সদস্যরা বলছে ওষুধ খাওয়ানোর পরই তারা অসুস্থ হয়ে পড়েন। এ বিষয়টি ঊর্ধ্বতনদের সঙ্গে আলোচনা করা হবে। ওষুধটিতে কী এমন উপাদান ছিল- যেটি খাওয়ার ১০/১৫ মিনিটের মধ্যে রিঅ্যাকশন করল- এটি আসলে রহস্যজনক। এই রহস্য উদঘাটন করতে হয়তো সময় লাগবে।’
এর আগে গত বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর গ্রামে ঔষধ খেয়ে ইয়াছিন খান (০৭) ও মোরসালিন খান (০৫) নামে দুই শিশুর মৃত্যুর হয়।