৪ঠা মার্চ ১৯৭১ ইতিহাসের এই দিনে

প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২২

১৯৭১ সালের ১লা মার্চ। পাকিস্তানের সামরিক শাসক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতীয় সংসদের পূর্বনির্ধারিত অধিবেশন স্থগিত ঘোষণা করলে বিক্ষোভে ফেটে পড়ে দেশের বাঙালি জনগণ। এই অন্যায়ের প্রতিবাদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সামরিক সরকারের সঙ্গে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের আহ্বান জানান।

বঙ্গবন্ধুর আহ্বানে সবশ্রেণির মানুষের সঙ্গে পুরোপুরি সাড়া দিয়েছিলেন তখনকার পূর্ব পাকিস্তানে থাকা রেডিও পাকিস্তানের ছয়টি বেতার কেন্দ্রের কর্মীরা। ৪ঠা মার্চ প্রতিষ্ঠানের নাম ‘রেডিও পাকিস্তান, ঢাকা কেন্দ্রের’ নাম বদল করে ঘোষণা করা হয় ‘ঢাকা বেতার কেন্দ্র’। প্রচার শুরু হয় অসহযোগ আন্দোলনভিত্তিক অনুষ্ঠানমালা। একই সঙ্গে চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট ও খুলনা কেন্দ্রও এই পদক্ষেপ অনুসরণ করে।

ঢাকা বেতার কেন্দ্রের তৎকালীন অনুষ্ঠান সংগঠক আশফাকুর রহমান খান বলেন, ‘৪ঠা মার্চ রেডিও পাকিস্তান নাম বর্জন করে নতুন নাম রাখা হয় ‘ঢাকা বেতার কেন্দ্র’। প্রচার শুরু হয় অসহযোগ আন্দোলনভিত্তিক সমগ্র অনুষ্ঠানমালার।’ ঢাকা বেতার কেন্দ্রের সঙ্গে চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট ও খুলনা বেতার কেন্দ্র একই পদক্ষেপ অনুসরণ করে বলেও জানান আশফাকুর রহমান।

বস্তুত ৪ঠা মার্চ থেকেই বঙ্গবন্ধুর নির্দেশে চলতে থাকে তখনকার পূর্ব পাকিস্তানের কর্মকাণ্ড। এক বিবৃতিতে তিনি, সরকারি বেসরকারি কর্মচারীদের বেতনের সুবিধার্থে দুই ঘণ্টা করে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত দেন। এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংক বা অন্য কোনো মাধ্যমে পূর্ব পাকিস্তানের বাইরে কোনো টাকা পাঠানো যাবে না।