বাপ্পী লাহিড়ী আরও নেই

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২২

ভারতের গায়ক ও সংগীত পরিচালক বাপ্পী লাহিড়ী মুম্বাইয়ের জুহুর ক্রিটিকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মঙ্গলবার দিবাগত মধ্যরাতে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৬৯ বছর। খবর পিটিআইয়ের।

বুধবার সকালে পিটিআইকে ক্রিটিকেয়ার হাসপাতালের পরিচালক ডা. দীপক নামযোশী বলেন, লাহিড়ী গত এক মাস এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সোমবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু মঙ্গলবার তার শারীরিক অবস্থার অবনতি হয় এবং তার পরিবার একজন চিকিৎসককে বাসায় ডাকেন। পরে তাকে হাসপাতালে আনা হয়। তার একাধিক স্বাস্থ্য সমস্যা ছিল। মঙ্গলবার মধ্যরাতের কিছু আগে ওএসএ (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনেয়া) জনিত কারণে তিনি মারা যান১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পী লাহিড়ি। ৮০ ও ৯০ দশকে ভারতে ডিস্কো মিউজিক জনপ্রিয় করে তুলেন তিনি। হিন্দিতে ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, বাংলায় ‘অমর সঙ্গী’, ‘আশা ও ভালবাসা’, ‘আমার তুমি’, ‘অমর প্রেম’ প্রভৃতি ছবিতে সুর দিয়েছেন। গেয়েছেন একাধিক গান। ২০২০ সালে ‘বাগি- ৩’তে তার শেষ গান ছিল।

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন বাপ্পী লাহিড়ী। বাবা অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ী— দু’জনেই সঙ্গীত জগতের মানুষ। ফলে একমাত্র সন্তান বাপ্পী ছেলেবেলা থেকেই গানের প্রতি আকৃষ্ট ছিলেন। মা, বাবার কাছেই পান প্রথম গানের তালিম। তারপর দীর্ঘদিন বাংলা ও হিন্দি ছবির গান গেয়েছেন। সুর দিয়েছেন।
বাপ্পী লাহিড়ী শরীরে প্রচুর সোনার গয়না পরতে ভালবাসতেন। ছিল গায়কির নিজস্ব কায়দা, যা তাকে হিন্দি ছবির জগতে অনন্য় পরিচিতি দিয়েছিল। পেয়েছেন একাধিক পুরস্কার এবং সম্মান।