মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন আইজিপি ড. বেনজীর আহমেদ

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২২

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। সোমবার বেলা ১১টায় রাজশাহী পুলিশ লাইন্সে আনুষ্ঠানিকভাবে এই কাজের উদ্বোধন করেন তিনি।
এরপর আরএমপির নবনির্মিত মালোপাড়া পুলিশ ফাঁড়ি, তালাইমারী পুলিশ ফাঁড়ি, রেশন স্টোর ভবন উদ্বোধন করেন পুলিশ প্রধান।
উদ্বোধনী অনুষ্ঠানে আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) জয়দেব কুমার ভদ্রসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মহান মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ২৮ মার্চ রাজশাহী পুলিশ লাইনসে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে এদেশের পুলিশ বাহিনীর সম্মুখ যুদ্ধ হয়েছিল। যা রাজশাহীতে প্রথম প্রতিরোধ যুদ্ধ। এ প্রতিরোধ যুদ্ধে কমপক্ষে ১৭ জন পুলিশ সদস্য শাহাদাত বরণ করেন।
এছাড়াও মুক্তিযুদ্ধ চলাকালে শাহাদাতবরণকারী আরও ছয়জন বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যসহ ২৩ জন শহীদ বীর মুক্তিযোদ্ধাকে পুলিশ লাইন্সের ভেতরে গণকবরে সমাহিত করা হয়।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও হৃদয়ে লালনের জন্য এই মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ৫ হাজার ৬৪০ বর্গফুটের দ্বিতল বিশিষ্ট রেশন স্টোর ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় চার কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ১৯২ টাকা ও ছয় তলা বিশিষ্ট মালোপাড়া পুলিশ ফাঁড়ি ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় এক কোটি ১১ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা এবং ছয়তলা বিশিষ্ট তালাইমারী ফাঁড়ি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় চার কোটি ১০ লাখ ৩৬ হাজার ৪৩২ টাকা।
পরে আইজিপি পুনাকের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে যোগ দেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইজিপির পত্নী জীশান মির্জা।