প্রার্থী হতে গিয়ে দেখেন তিনি ‘মৃত’

প্রকাশিত: ১২:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২১

বিজয়নগর নিউজ।।
সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হতে গিয়ে দেখেন- ভোটার তালিকায় তাদের নাম নেই। মৃত ব্যক্তি হিসেবে তাদের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।
উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দিঘলী ব্রাহ্মণগাঁও গ্রামের মো. কমর আলী গত নির্বাচনে ইউপি সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন। তখন আলী আহমদের সদস্য পদে নির্বাচন করার ইচ্ছে থাকলেও চাচাতো ভাই বর্তমান ইউপি সদস্য হোসাইন আহমদকে সুযোগ দিতে সরে দাঁড়ান তিনি।এবার নির্বাচনের শুরুতে কমর আলী ও আলী আহমদ ৮ নং ওয়ার্ডে সদস্য প্রার্থী হিসেবে প্রচার প্রচারণা শুরু করেন। তফসিল ঘোষণার পর মনোনয়ন পত্র সংগ্রহ করতে গিয়ে দেখেন ভোটার তালিকায় তাদের নাম নেএ বিষয়ে কমর আলী জানান, মনোনয়নপত্র প্রস্তুত করার জন্য গিয়ে দেখেন ভোটার তালিকায় তার নাম নেই। মৃত হিসেবে দেখানো হয়েছে।

আলী আহমদ বলেন, নির্বাচনের প্রস্তুতি হিসেবে ভোটার তালিকায় তার নম্বরের খোঁজ করতে গিয়ে দেখেন ভোটার তালিকায় তার নামই নেই। বিষয়টি ইউপি চেয়ারম্যানকে জানালে, তিনি পরামর্শ দেন উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে খোঁজ করার জন্য। পরে সেখানে যোগাযোগ করে জানতে পারেন, তিনি মারা গেছেন। এ কারণে তালিকা থেকে নাম বাদ গেছে।
উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, যদি কোনো ব্যক্তি মারা যান, তাহলে বিষয়টি তার পরিবারের সদস্য বা আত্মীয়দের পক্ষ থেকে নির্বাচন কার্যালয়কে জানাতে হয়। পরে নির্বাচন কার্যালয় থেকে একজন মাঠকর্মী সেটির তদন্ত করে দেখেন। এরপর স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানের সঙ্গে কথা বলেন তিনি। তাঁর যাচাই-বাছাই প্রতিবেদন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হয়। মৃত্যুর কারণে ভোটার তালিকা থেকে নাম বাদ দিতে হলে ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদও লাগে।

ছাতক উপজেলা নির্বাচন কর্মকর্তা ফয়েজুর রহমান বিজয়নগর নিউজকে বলেন, ভোটার তালিকার হালনাগাদ করার সময় এটি হয়ে থাকতে পারে। তখন আমি ছাতকে কর্মরত ছিলাম না।

উল্লেখ্য, সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজার উপজেলায় দ্বিতীয় ধাপে ১৯টি ইউপিতে নির্বাচন হবে। প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ অক্টোবর। ভোট গ্রহণ হবে আগামী ১১ নভেম্বর