ব্রাহ্মণবাড়িয়ায় বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন মোকতাদির চৌধুরী এমপি।

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, জুন ২৭, ২০২১

বিশুদ্ধ বাতাস ও সবুজ পৃথিবী গড়ার লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবন প্রাঙ্গন, ব্রাহ্মণবাড়িয়া পৌর কলেজ মাঠ ও সুহিলপুর আলহাজ্ব হারুন আল রশিদ কলেজ মাঠে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। শনিবার (২৬ জুন) গাছের চারা লাগিয়ে এসব কর্মসূচির উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

এ সময় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়াসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে মোকতাদির চৌধুরী বলেন, একটি দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকার কথা থাকলেও আমাদের দেশে আছে মাত্র ১৬ ভাগ। যেটুকু আছে তা-ও অপরিকল্পিতভাবে কলকারখানা, প্রতিষ্ঠান ও বসতবাড়ি নির্মাণের কারণে ধীরে ধীরে উজাড় হয়ে যাচ্ছে, যা আমাদের জীব বৈচিত্রকে হুমকিতে ফেলছে। কাজেই পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিকল্পিত স্থাপনা নির্মাণের পাশাপাশি আমাদের সবাইকে বৃক্ষরোপণে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, বনভূমি উজাড়ের ফলে বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বাড়ছে এবং কমছে অক্সিজেনের পরিমাণ। অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধির ফলে গলে যাচ্ছে মেরু অঞ্চলের বরফ এবং বাড়ছে সমুদ্রের উচ্চতা। ধেয়ে আসছে জলোচ্ছ্বাস, তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চল। নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। বিশেষ করে কৃষিক্ষেত্রে এর প্রভাব মারাত্মকভাবে পড়েছে। অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা, ঝড়, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ এখন আমাদের নিত্যসঙ্গী। এসব দুর্যোগ থেকে রক্ষা পেতে এবং বিশুদ্ধ বাতাস ও সবুজ পৃথিবী গড়তে বৃক্ষরোপণসহ নানা পদক্ষেপ গ্রহণের ব্যাপারে আমাদের এখনই সজাগ হতে হবে।