কিংবদন্তি ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি ঘটক (দত্ত)মৃত্যুতে মৃনাল চৌধুরী লিটনের শোক প্রকাশ

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি ঘটক (দত্ত) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।
নিউমোনিয়ায় আক্রান্ত প্রতীতি দেবীকে মঙ্গলবার অজ্ঞান অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। তার জ্ঞান আর ফিরিয়ে আনা সম্ভব হয়নি। তিনি রোববার, ১২ জানুয়ারী ২০২০, রাত ৮:৪০ মিনিটে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

তার কন্যা উন্নয়নকর্মী ও বর্তমান সংসদ সদস্য এরোমা দত্ত বিজয়নগর নিউজ কে জানান, ‘মার শেষ ইচ্ছানুসারে তার দেহ বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে দান করা হবে সোমবারে। তার আগে শেষ শ্রদ্ধা নিবেদনের জন্যে সকাল ১০টায় তাকে সেঞ্চুরী টাওয়ার কমপ্লেক্স, ১৯০/১ বড়মগবাজারের বাসায় নিয়ে যাওয়া হবে।

সাহিত্যিক মণীশ ঘটক প্রতীতি ঘটকের বড় ভাই এবং সাহিত্যিক মহাশ্বেতা দেবী তার বড় ভাইয়ের কন্যা ছিলেন। গোটা ঘটক পরিবারের অধিকাংশ ব্যক্তি দেশ বিভাগের পর এপার বাংলা ছেড়ে চলে গিয়েছিলেন পশ্চিমবঙ্গে। কিন্তু পরে নিজের দেশে ফিরে আসেন প্রতীতি এবং বিয়ে করেন ভাষা সৈনিক ও পূর্ব পাকিস্তানের মন্ত্রী ধীরেন্দ্রনাথ দত্তের পুত্র সঞ্জীব দত্তকে। পুত্র রাহুল দত্ত ও কন্যা আরমা দত্তকে নিয়ে এই বাংলাতেই তিনি থেকে যান।

তার চোখের সামনে ১৯৭১ সালের ২৯ মার্চ কুমিল্লার নিজ বাসভবন থেকে পাক হানাদার বাহিনী ধীরেন্দ্রনাথ দত্ত ও তাঁর ছোট ছেলে দীলিপ কুমার দত্তকে ধরে নিয়ে যায়।

বাংলা ভাষা, সংস্কৃতি ও বাংলাদেশ গড়ে ওঠার সঙ্গে সম্পৃক্ত হয়ে রয়েছে প্রতীতি দেবীর পিতৃগৃহ ও শ্বশুরবাড়ির পরিবার। তিনি নিজেও নানা সাংস্কৃতিক ও সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্ত থেকেছেন। এদিকে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভূপেষ চৌধুরী গণগ্রন্থাগারের সভাপতি ও প্রেসক্লাব বিজয়নগরের সভাপতি সাবেক ছাত্রনেতা মৃনাল চৌধুরী লিটন শোক বার্তায় তিনি বলেন প্রতিচী দেবী বাংলাদেশের ভাষা আন্দোলন থেকে আরম্ভ করে স্বাধীনতার যুদ্ধ প্রত্যেকটি গণতান্ত্রিক আন্দোলনে তার ভূমিকা ছিল তাই তার বিদেহী আত্মার শান্তি কামনা করি এবং শোকাহত পরিবার পরিবহনের প্রতি গভীর সমবেদনা জানান