নাড়ী নেএী বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম আর

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২১

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)। বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২ জানুয়ারি) ভোর ৫টার দিকে তিনি মারা গেছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, শনিবার ফজরের আজানের সময় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন।

বাংলাদেশ মহিলা পরিষদের ফেসবুক পেজের পোস্টে জানানো হয়, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশের ছাত্র আন্দোলনসহ সব প্রগতিশীল আন্দোলনের সংগঠক, বিশিষ্ট নারীনেত্রী আয়শা খানম আজ ভোরে প্রয়াত হয়েছেন।

সকাল সাড়ে ৮টায় তার মরদেহ মহিলা পরিষদ অফিসে নেওয়া হয়েছে বলে জানা গেছে।।

প্রাতিষ্ঠানিকভাবে দীর্ঘ নারীবাদী লড়াইয়ে তিনি ছিলেন অগ্রণী। সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচন প্রশ্নে তিনি ছিলেন সোচ্চার। আয়েশা খানম বিশ্বাস করতেন, পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা ক্রমাগত নারীকে পিছিয়ে থাকতে বাধ্য করে। নারীকে পেছন থেকে টেনে না ধরলে সে নিজ দক্ষতায় সব জায়গায় তার পদচারণা নিশ্চিত করতে পারে।

আয়শা খানম আমৃত্যু বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেছেন। নারীর অধিকার আদায়ে তার ভূমিকা বিশেষভাবে স্মরণীয়। বাষট্টির ছাত্র আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধসহ স্বাধীন বাংলাদেশের সকল প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন তিনি।