ব্রাহ্মণবাড়িয়ার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন কায়দায় দুই সদস্যকে আটক

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২১

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আল-কায়দায় দুই সদস্যকে আটক করেছে র‍্যাব। শুক্রবার ভোরে উপজেলার শাহবাজপুর থেকে তাঁদেরকে আটক করা হয়। শুক্রবার বিকেলে র‌্যাব-১৪ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।

আটককৃতরা হলেন, শাহবাজপুর এলাকার মো. গিয়াস উদ্দিনের ছেলে হাফেজ মো. ইয়াহিয়া (২২) ও একই এলাকার মো. আলাউদ্দিনের ছেলে মো. হুজাইফা সাদ (২০)।


র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ভৈরব ক্যাম্পের কোম্পানি কমান্ডার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের ও স্কোয়াড কমান্ডার মোহাম্মদ বেলায়েত হোসাইনের নেতৃত্বে অভিযান চালিয়ে শাহবাজপুরের দিঘির উত্তরপাড়া এলাকা থেকে ইয়াহিয়া ও হুজাইফাকে আটক করে র‌্যাব সদস্যরা। এসময় তাঁদের কাছ থেকে দুটি উগ্রবাদী বই, দুটি উগ্রবাদী বইয়ের ফটোকপি, চারটি লিফলেট, দুটি মুঠোফোন ও মুঠোফোনের ক্ষুদে বার্তার ফটোকপির তিনপাতা জব্দ করা হয়।

প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে আটক দুইজন জিহাদের প্রতি উদ্বুদ্ধ হয়ে জঙ্গী সংগঠন আল-কায়দার সমর্থক হয়ে ওঠার কথা র‌্যাবকে জানিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আটক দুই তরুণ জিহাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে সরাইল উপজেলার বিভিন্ন স্থানে আল-কায়দার সদস্য সংগ্রহ করে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করার পাশাপাশি উগ্রবাদী বই ও লিফলেট এবং মুঠোফোনের মাধ্যমে উগ্রবাদী প্রচারণা করে আসছিল। তাঁরা ঘটনাস্থলে অবস্থান করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও স্থাপনায় নাশকতা এবং হামলা করার জন্য পরিকল্পনার উদ্দেশ্যে অবস্থান করছিল।

র‌্যাবের ভৈরব ক্যাম্পের স্কোয়াড কমান্ডার মোহাম্মদ বেলায়েত হোসাইন বলেন, তাঁদেরকে দীর্ঘ পাঁচ মাস ধরে আমরা পর্যবেক্ষণ করছিলাম। গতরাতে তাঁরা স্থানীয় একটি মসজিদে গোপন বৈঠক করে। তাঁদের কাছ থেকে জব্দ করা বইগুলো জঙ্গী সংগঠন আল কায়দার। তাঁদের বিরুদ্ধে সরাইল থানায় মামলা দায়ের করা হয়েছে।