ভারতের রাজধানীতে বাবর রোডের নাম মুছে দিল ‘হিন্দু সেনা’

প্রকাশিত: ৪:৪৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

বিজয়নগর নিউজ আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিতে একটি রাস্তার নামফলকে থাকা মুঘল সম্রাট বাবরের নাম কালো কালিতে ঢেকে দিয়েছে সেখানকার উগ্র হিন্দুত্ববাদীরা। উগ্রপন্থী সংগঠন হিন্দু সেনার দাবি, এই সড়কের নাম বদলে কোনও মহান ভারতীয় ব্যক্তির নামে রাখতে হবে। এ বিষয়ে কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিচ্ছে তা এখনও স্পষ্ট নয়।

দিল্লির কেন্দ্রস্থলে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র কন্নাট প্লেসের কাছে একটি সড়কের নাম রাখা হয়েছে ভারতের মুঘল সাম্রাজের প্রতিষ্ঠাতা জহির উদ্দিন মোহাম্মদ বাবরের নামে।

হিন্দু সেনা বাবরকে ‘একজন বিদেশি আগ্রাসনকারী’ আখ্যা দিয়ে দাবি করেছে, ভারতীয় কোনও মহান ব্যক্তির নামে এই সড়কের পুনঃনামকরণ করতে হবে। হিন্দু সেনার সভাপতি বিষ্ণু গুপ্ত ভারতীয় গণমাধ্যমকে বলেন,’আমরা দিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিলের (এনএমডিসি) রাখা নামফলক মুছে দিয়েছি।’

এর আগে ২০১৮ সালে দিল্লিতে আরেক মুঘল সম্রাট আকবরের নামে প্রতিষ্ঠিত একটি সড়কের নাম রাতারাতি পাল্টে রাখা হয় মহারানা প্রতাপ সড়ক। পুলিশের উপস্থিতিতে ওই সড়কের নাম বদলে দেওয়া হয়। এছাড়া ২০১৫ সালে আরেক মুঘল সম্রাট আওরঙ্গজেবের নামে প্রতিষ্ঠিত সড়কের নাম বদলানো হয়।