অনুশোচনায় দায়িত্বই ছেড়ে দেবেন পেইন!

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০১৯

স্পোর্টস ডেস্ক : রোববার অবিশ্বাস্য এক ম্যাচ দেখেছে ক্রিকেট বিশ্ব। হেডিংলি টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে একা হাতে লড়ে ইংল্যান্ডকে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় এনে দেন বেন স্টোকস।

ম্যাচের দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের সামনে লক্ষ্য ছিলো ৩৫৯ রানের। কিন্তু ২৮৬ রানেই ৯ উইকেট হারিয়ে পরাজয়ের শঙ্কায় পড়ে যায় তারা। সেখান থেকে দশম উইকেটে জ্যাক লিচের সঙ্গে অবিচ্ছিন্ন ৭৬ রানের জুটি গড়েন স্টোকস। নিজে খেলেন ১৩৫ রানের অপরাজিত ইনিংস, দলকে পাইয়ে দেন ইতিহাস গড়া এক জয়।

অথচ ম্যাচটিতে ১ রানের ব্যবধানে জিততে পারত অস্ট্রেলিয়াই। কিন্তু অধিনায়ক পেইনের হাস্যকর ভুলে সে সুযোগ হাতছাড়া হয় তাদের। জ্যাক লিচের বিরুদ্ধে হাস্যকর এক রিভিউ নেন অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন। প্যাট কামিনসের করা সে ওভারের শেষ বলটি স্পষ্টত দেখা যাচ্ছিল লেগস্টাম্পের বাইরে পিচ করেছে। কিন্তু অতি উৎসাহী হয়ে রিভিউয়ের সিদ্ধান্ত নেন পেইন। রিপ্লেতে নাকচ করে দেয়া হয় আবেদন। যার ফলে শেষ রিভিউটি হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া।

পরের ওভারেই অস্ট্রেলিয়ার এ ভুল রিভিউয়ের সুফল পান স্টোকস। লিয়নের সে ওভারের শেষ বলে স্টোকসের বিপক্ষে লেগ বিফোরের আবেদনে সাড়া দেননি আম্পায়ার জো উইলসন। অথচ পরে রিপ্লেতে দেখা গিয়েছে সেটি সোজা আঘাত হানতো লেগস্টাম্পে। কোনো রিভিউ না থাকায় কপাল পুড়ে অসিদের।

প্যাট কামিন্সের করা পরের ওভারের তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে স্কোর সমান করেন লিচ। আর চতুর্থ বলে এক্সট্রা কভার দিয়ে বাউন্ডারি মেরে বীরত্বপূর্ণ ইনিংসের মধুর সমাপ্তি টানেন বেঞ্জামিন অ্যান্ড্রু স্টোকস।

ম্যাচ শেষে সেই রিভিউয়ের ব্যাপারে অনুশোচনায় পুড়তে দেখা যায় অস্ট্রেলিয়ান অধিনায়ককে। তিনিও মেনে নেন, লিচের বিরুদ্ধে ভুল রিভিউ না নিলে হয়তো ১ রানের ব্যবধানে জিততো তার দলই। এ ভুলের কারণে এতোটাই হতাশ হয়েছেন যে, রিভিউ নেয়ার দায়িত্বই ছেড়ে দিতে চান অস্ট্রেলিয়ান অধিনায়ক।

ম্যাচ শেষে সংবাদ মাধ্যমে পেইন বলেন, ‘আমি এখনও পর্যন্ত সবগুলো রিভিউই ভুল নিয়েছি। তাই আমি এ দায়িত্ব ছেড়ে দিতে চাই এবং অন্য কাউকে এ কাজের নিয়োগ দিতে চাই। তখনের রিভিউয়ের ব্যাপারটা আসলে হিট অব দ্য মোমেন্ট ছিলো। আমাকে কিছু একটা করতে হতো। কিন্তু আমি ভুলটাই করেছি।’

নিজের ভুল মেনে নেয়া পেইন, স্টোকসকে নট আউট দেয়ার ব্যাপারে আম্পায়ার জো উইলসনের বিরুদ্ধে কোনো অভিযোগ করতে রাজি হননি। বরং এটিকে মানবিক ভুল হিসেবেই ধরে নিয়েছেন অসি অধিনায়ক।

তিনি বলেন, ‘আমি যখন সরাসরি দেখলাম, তখনই মনে হয়েছে এটা আউট। আমার আর রিপ্লে দেখার প্রয়োজন ছিল না। তবে এ বিষয়ে আমার বা দলের কোনো মন্তব্য নেই। আমি মনে করি পুরো সিরিজেই রিভিউ নিতে ভুল করেছি। এ দায়টা এখন আম্পায়ারদের ওপর ছেড়ে দিতে পারি না। আম্পায়ারও স্বাভাবিক মানুষ। তিনিও ভুল করতেই পারেন।’